সংবাদ কণ্ঠ - বাংলাদেশ বিমানে নিয়োগ পাচ্ছে ৩০০ নতুন কেবিন ক্রূ , ছেলেমেয়ে উভয়ই
জুয়েলারী জগতে আলোচনার কেদ্রবিন্দুতে “ডায়মন্ড সিটি” কেবিন ক্রূ/ ফ্লাইট স্টুয়ার্ড নেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (ছেলেমেয়ে উভয়ই) বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে লোক নিবে নভো এয়ারলাইন্স, যোগ্যতা HSC, আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই। অচেনা নায়ক ! Unseen Hero !! কেবিন ক্রু নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স ,যোগ্যতা উচ্চ মাধ্যমিক ,আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে চাকরি, যোগ্যতা HSC পাশ, বেতন ৮০০০০ টাকা ইউএস-বাংলার বহরে নতুন বোয়িং যুক্ত ‘চাকরির হতাশায়’ ঢাবি গ্রাজুয়েটের আত্মহত্যা ! নতুন ৫ টিভি চ্যানেলের অনুমোদন , মিডিয়াতে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ জবস এওয়ানের এক যুগ পূর্তি
ঢাকা, মে ৬, ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, স্থানীয় সময়: ০৩:৫৬:২৯


এ পাতার অন্যান্য সংবাদ

কেবিন ক্রূ/ ফ্লাইট স্টুয়ার্ড নেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (ছেলেমেয়ে উভয়ই) বাংলাদেশ বিমানে নিয়োগ পাচ্ছে ৩০০ নতুন কেবিন ক্রূ , ছেলেমেয়ে উভয়ই বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে লোক নিবে নভো এয়ারলাইন্স, যোগ্যতা HSC, আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই। কেবিন ক্রু নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স ,যোগ্যতা উচ্চ মাধ্যমিক ,আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে চাকরি, যোগ্যতা HSC পাশ, বেতন ৮০০০০ টাকা ❏ নভো এয়ারলাইন্সে বিনা অভিজ্ঞতায় কেবিন ক্রু (নারী ও পুরুষ উভয়ই) পদে চাকরি, যোগ্যতা উচ্চ মাধ্যমিক বিভিন্ন পদে লোক নিবে শীর্ষ চাকরির পোর্টাল জবস এওয়ান ডটকম ‘চাকরির হতাশায়’ ঢাবি গ্রাজুয়েটের আত্মহত্যা ! নতুন ৫ টিভি চ্যানেলের অনুমোদন , মিডিয়াতে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ জবস এওয়ানের এক যুগ পূর্তি

বাংলাদেশ বিমানে নিয়োগ পাচ্ছে ৩০০ নতুন কেবিন ক্রূ , ছেলেমেয়ে উভয়ই

| ৭ আশ্বিন ১৪২৫ | Saturday, September 22, 2018

Image may contain: 3 people, people smiling, people sitting

অবশেষে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের জন্য ৩০০ নতুন কেবিন ক্রূ নিয়োগের সিদ্ধান্ত নেয়া হচ্ছে।বাংলাদেশী নাগরিক পুরুষ ও মহিলাদের মধ্য থেকে এই নিয়োগ দেয়া হবে। জানা গেছে, বাংলাদেশ বিমানের এক্সিকিউটিভ ডাইরেক্টর (ইডি) কমিটি এ নিয়োগ প্রস্তাব অনুমোদন করেছে। এই প্রস্তাব এখন বিমান পরিচালণা পর্যদে পাঠানো হবে। প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে বিমান মন্ত্রণালয়ে। এরপর বিমানের ওয়েবসাইট ও বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বিমানের পরিচালক কাস্টমার সার্ভিস আলী আহসান বাবু বিমানের জন্য নতুন কেবিন ক্রূ নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেছেন, বিমান বহরে একের পর এক নতুন উড়োজাহাজ বাড়ছে। কিন্তু এসব উড়োজাহাজ পরিচালণা করার জন্য পর্যাপ্ত কেবিন ক্রূ নেই। তাই জরুরী ভিত্তিতে ম্যানেজমেন্ট কেবিন ক্রূ নিয়োগের চিন্তা ভাবনা করছেন। তবে এই জন্য মন্ত্রনালয়ের অনুমোদন প্রয়োজন হবে। মন্ত্রনালয়ের অনুমোদন পেলেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও তিনি জানান।

বিমান সূত্রে জানা গেছে, বর্তমানে বিমানে সব মিলিয়ে ৪৫০ জন কেবিন ক্রূ রয়েছেন। এদের মধ্যে এয়ারহোস্টেস আছেন ১৮০ বাকিরা স্টুয়ার্ড। কিন্তু ৪৫০ জনের মধ্যে গড়ে ২৫০ থেকে ৩০০ জন কেবিন ক্রূ ফ্লাইটে থাকেন। বাকিরা নানা ধরনের ছুটি নিয়ে ফ্লাইটের বাইরে থাকছেন। এ হিসাবে বর্তমানে বিমানে কেবিন ক্রুর ঘাটতি রয়েছে ৩০০ থেকে ৩৫০ জন। গত সপ্তাহে বিমান বহরে যুক্ত হয়েছে বোয়িং কোম্পানী অত্যাধুনিক ৭৮৭ ড্রীমলাইনার এয়ারক্রাফট। আগামী বছরের মধ্যে বিমান আরও ২টি উড়োজাহাজ অাসবে। এছাড়া অভ্যন্তরিন ফ্লাইট পরিচালনার জন্য আরো ৩টি ছোট এয়ারক্রাফট বহরে যুক্ত হবে। তখন কেবিন ক্রূ’র মোট ঘাটতি বেড়ে দাঁড়াবে ৫০০ থেকে ৫৫০ জনে।

Image may contain: 4 people, people smiling, people sitting, selfie, child and close-up

বিমানের বিমান ফ্লাইট সার্ভিস বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে যে ৪৫০ জন কেবিন ক্রু রয়েছেন তাদের সবার বয়স ৩৫ বছরের বেশি। কারও কারও বয়স ৪০-৫০ বছর পার হয়ে গেছে। তবে বিমান কতৃপক্ষ ফ্লাইট পার্সার ও জুনিয়র পার্সার হিসেবে কিছু কেবিন ক্রূ’কে পদোন্নতি দিলেও অধিকাংশ এখনও কেবিন ক্রূ হিসেবে রয়ে গেছেন। এ অবস্থায় বড় ধরনের ক্রূ ঘাটতি’তে আছে বিমান।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে বয়স শেষ হয়ে যাওয়ার কারণে ৪০-৫০ জন কেবিন ক্রূ’কে বাধ্যতামূলক আবসরে পাঠানো হয়। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কেবিন ক্রূ সংকট দেখা দিলে তাদের প্রায় সবাই আবারও দৈনিক ভিত্তিতে বিমানে যোগদান করেন। এদের কেউ কেউ হাইকোর্টে রিট করে স্থায়ী নিয়োগ লাভ করেন। কিন্তু বয়স না থাকা এসব কেবিন ক্রূ নিয়ে বিমান বড় ধরনের ইমেজ সংকটে পড়েছেন।কিছুদিনের মধ্যে তাদের চাকরীর মেয়াদও শেষ হয়ে যাবে। এই অবস্থায় বিমানের কেবিন ক্রূ নিয়োগ বাধ্যতামুলক হয়ে দাড়িযেছে।

এদিকে বিমানের কতিপয় কেবিন ক্রূ’র বিরুদ্ধে অভিযোগ রয়েছে  তাদের অনেকে ফ্লাইট নিয়ে বিদেশে গিয়ে নানা অনৈতিক কর্মকাণ্ড, চোরাচালান, চুরি, টাকা পাচার ও অসামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছেন। এ অবস্থায় অনেক কেবিন ক্রূ’কে বিদেশে ফ্লাইট দেয়া থেকে বিরতে রাখতে হচ্ছে। চোরাচালান ও চুরির অভিযোগে এ পর্যন্ত অর্ধশত কেবিন ক্রূ’কে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। কিন্তু সংকট এতটাই প্রকোট শেষ পর্যন্ত অনেকের বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হয়েছে।

বিমানের পরিচালক ফ্লাইট অপারেশন ক্যাপ্টেন জামিল এ আলিম বলেন,  কেবিন ক্রূ নিয়োগ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন হলে তা বোর্ড সভায় পাঠোান হবে। সেখানে পাস হওয়ার পর তা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। তিনি বলেন, এ মুহূর্তে বিমানে বড় ধরনের  কেবিন ক্রূ সংকট রয়েছে। যার সামাল দিতে শিগগিরই নতুন  ক্রূ নিয়োগ না দিলে বিমানে বড় ধরনের বিপর্যয় নেমে আসবে।

তথ্য সূত্র : এভিয়েশন নিউজ বিডি , শামীম আহমেদ জোবায়ের অভি