সংবাদ কণ্ঠ - মহাকাশচারী হতে চান? কেরিয়ার হাতের মুঠোয়!
বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে লোক নিবে নভো এয়ারলাইন্স, যোগ্যতা HSC, আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই। অচেনা নায়ক ! Unseen Hero !! কেবিন ক্রু নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স ,যোগ্যতা উচ্চ মাধ্যমিক ,আবেদন করতে পারবে ছেলে মেয়ে উভয়ই বিনা অভিজ্ঞতায় “কেবিন ক্রু” পদে চাকরি, যোগ্যতা HSC পাশ, বেতন ৮০০০০ টাকা ইউএস-বাংলার বহরে নতুন বোয়িং যুক্ত ‘চাকরির হতাশায়’ ঢাবি গ্রাজুয়েটের আত্মহত্যা ! নতুন ৫ টিভি চ্যানেলের অনুমোদন , মিডিয়াতে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ জবস এওয়ানের এক যুগ পূর্তি ❏ সৌদিয়া এয়ারলাইন্সে বিনা অভিজ্ঞতায় এয়ার হোস্টেস পদে চাকরি, যোগ্যতা উচ্চ মাধ্যমিক দ্বিতীয় স্ত্রী কামরুন্নেসাকে ডিভোর্স দিলেন আরফিন রুমি
ঢাকা, ডিসেম্বর ১১, ২০১৮, ২৭ অগ্রহায়ন ১৪২৫, স্থানীয় সময়: ১১:২৭:৪০


মহাকাশচারী হতে চান? কেরিয়ার হাতের মুঠোয়!

বিবিধ, লাইফস্টাইল, স্বাস্থ্য | ১ পৌষ ১৪২২ | Tuesday, December 15, 2015

কেরিয়ার নিয়ে চিন্তিত? অথবা পৃথিবীর উপরে ঘেন্না ধরে গিয়েছে? ভয় নেই, এই দুই সমস্যার সমাধানই বাতলে দিচ্ছে নাসা। মহাকাশে ঘোরাফেরার রোমাঞ্চ আর মাসপয়লায় মোটা বেতন।

http://ebela.in/polopoly_fs/1.262523.1450150947!/image/image.jpg_gen/derivatives/landscape_910_607/image.jpg

গতানুগতিক ছকে কেরিয়ার গড়তে উৎসাহ পাচ্ছেন না? রেগুলার দশটা-পাঁচটার রুটিনে নিজেকে দেখতে ঘৃণা বোধ করছেন? অথবা বৈরাগ্য এমন লেভেলে পৌঁছেছে যে, মনে হচ্ছে সব কিছু ছেড়ে হাঁটা দিই যে দিকে দু’চোখ যায়? দু’চোখকে সামনে না রেখে একটু আকাশপানে তাক করুন। আপনার সামনে ‘স্কাই, থুড়ি মাহাকাশ ইজ দ্য লিমিট।’

নাসা-র পক্ষ থেকে ভবিষ্যৎ-মহাকাশচারী গ্রহণের জন্য আবেদনপত্র ছাড়া হয়েছে। আবেদন করতে পারেন মার্কিন নাগরিকরাই। তা হোক, অন্য দেশের বাসিন্দাদের স্বপ্ন দেখতে তো দোষ নেই কোনও!

মহাকাশচারী হব বললেই হওয়া যায় না। বরং দেখে নেওয়া যেতে পারে এই ‘চাকরি’ পাওয়ার কয়েকটি প্রাকশর্তকে—

মহাকাশে একলষেঁড়েদের জায়গা নেই। মহাকাশযানও ‘সাড়ে চুয়াত্তর’ ছবির মেসবাড়ি নয়, যে একলা একটা ঘর দখল করে থাকা যাবে। এখানে রুম শেয়ার করার ব্যাপারে না বললে চলবে না।

http://ebela.in/polopoly_fs/1.262524.1450150975!/image/image.jpg

মহাকাশের প্রতি অনুরাগ থাকাটা একবারেই মাস্ট। ছায়াপথ, গ্রহ-গ্রহাণু, ধূমকেতু-উল্কায় রুচি না-থাকলে আবেদন না-করাই মঙ্গল, নিঃসীম মহাশূন্যে ‘বাড়ি যাব’ বা ‘শপিং করব’ বলে আবদার করা ভারি অশোভন।

http://ebela.in/polopoly_fs/1.262525.1450150996!/image/image.jpg

অ্যাডভেঞ্চারে উৎসাহ থাকাটাও জরুরি। মহাকাশ তো আর কলকাতা থেকে শান্তিনিকেতন যাওয়ার মোম-মসৃণ এক্সপ্রেসওয়ে নয়! অথবা উইকএন্ডের তাজপুর-লাটাগুড়িও নয়। মনে রাখতে হবে এমন এক জায়গায় আপনাকে যেতে হচ্ছে, যেখানে ‘পৃথিবীর নিয়ম’ খাটে না।

বিজ্ঞানে অ্যালার্জি থাকলে আপনি আউট। কারণ, মহাকাশে বেড়াতে নিয়ে যাওয়া হচ্ছে না আপনাকে। এই চাকরির প্রধান শর্তই হল ক্ষুরধার বিজ্ঞানমেধা, যা নাসা কড়ায়-গন্ডায় বুঝে নেবে।

আপনার ভার্টিগো অর্থাৎ উচ্চতা-ভীতি থাকলে চলবে না। মনে রাখতে হবে ব্যাপারটা মহাকাশ। আমাদের চেনা উচ্চতার চাইতেও ঢের ঢের উঁচু সেই স্থান। পাড়ার মেলায় নাগরদোলা চড়ে প্র্যাকটিস সেরে রাখতে পারেন।

অতএব, দেরি নয়। খুলে ফেলুন নাসা-র সাইট। আর ভাবতে থাকুন নাগরিকতা-র ব্যাপারটা না-থাকলে আপনিও…